ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

পাঁচ মাস পর দেশে ফিরছেন আটকে পড়া ভারতীয়রা 

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫৭, ২২ আগস্ট ২০২০

মহামারি করোনায় বাংলাদেশে আটকা পড়া ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় পর নিজ দেশে ফেরা শুরু করেছেন। ভারতে লকডাউন ও পাসপোর্টযাত্রী চলাচল বন্ধ থাকায় চলতি বছরের ১৩ মার্চ থেকে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের দেশে ফেরা বন্ধ ছিল। 

সম্প্রতি বাংলাদেশে আটকা পড়া ভারতীয় পাসপোর্টযাত্রীরা আগামী ২৪ আগস্ট বেনাপোল চেকপোস্টে অবস্থান করার ঘোষণা দেওয়ার পর পরই ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন ১৮ আগস্ট থেকে ৩টি শর্ত দিয়ে ভারতীয় পাসপোর্টযাত্রীরা ভারতে ফিরতে পারবেন বলে ঘোষণা দেন। এর একদিন পর থেকেই ভারতে প্রবেশ করতে থাকে ভারতীয় নাগরিকরা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন সূত্রে জানা যায়, করোনাভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ১৩ মার্চ থেকে ভারতে প্রবেশের নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। এতে করে ভারতীয় পাসপোর্টযাত্রীরা আটকা পড়ে বাংলাদেশে। ১৮ আগস্ট ভারতীয় হাই কমিশনারের অনুমতিপত্র ও সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ভারতে প্রবেশ করার শর্ত দেয় ভারত সরকার। 

এই শর্ত মেনে গত ১৯ আগস্ট সকাল থেকে ভারতে প্রবেশ করতে শুরু করেছে ভারতীয় পাসপোর্টযাত্রীরা।গত চারদিনে (১৯ আগস্ট-২২ আগস্ট) এ পথে ৮৩০ জন ভারতীয় পাসপোর্টযাত্রী নিজ দেশে ফিরে গেছেন। এর মধ্যে ১৯ আগস্ট ২৩৩ জন, ২০ আগস্ট ২৬১ জন, ২১ আগস্ট ১৮৭ জন ও ২২ আগস্ট ১৫০ জন।

ভারতীয় পাসপোর্টধারী নিরঞ্জন বাড়ই বলেন, আমার বাড়ি হুগলি জেলায়। গত পাঁচ মাস আগে সাতক্ষীরার কালীগঞ্জে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলাম। দীর্ঘদিনের এই আতিথেয়তা সারা জীবনেও ভুলবো না। আসলেই বাংলাদেশিরা খুবই উদার মনের।

বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবীব জানান, ভারত সরকারের নির্দেশে বাংলাদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকরা দেশে ফিরে যাচ্ছেন। বাংলাদেশি যাত্রীরাও অনেকে শর্তসাপেক্ষে ভারতে প্রবেশ করছেন। তবে ইমিগ্রেশনের কর্মচাজ্ঞল্য এখনো শুরু হয়নি। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি